দেশের হয়ে দ্রুততম ১০০ উইকেট মিরাজের

দেশের হয়ে দ্রুততম ১০০ উইকেট মিরাজের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ

অভিষেকটাই হয়েছিল আলোয় রাঙা। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসেই পেয়েছিলেন ছয় উইকেট। সেই শুরু। এরপর মেহেদি হাসান মিরাজ বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত সদস্য। শনিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের ২৪তম টেস্ট খেলতে নেমে গড়েছেন রেকর্ডও।

সেঞ্চুরি ছুঁতে একটা উইকেট দরকার ছিল। শেন মোজলির ব্যাট ছুঁয়ে বলটা দ্বিতীয় স্লিপে মোহাম্মদ মিঠুনের হাতে জমা পড়তেই সেঞ্চুরি হয়ে গেল মিরাজের। বাংলাদেশের হয়ে টেস্টে ১০০তম উইকেট পেয়ে গেলেন ২৩ বছর বয়সী অফ স্পিনার। বাংলাদেশের হয়ে এত দ্রুত টেস্টে ১০০ উইকেট আর কেউ পাননি।

টেস্ট ক্যারিয়ারের মিরাজের আগেও উইকেটের সেঞ্চুরি করেছেন আরও তিনজন। তবে টেস্ট সংখ্যার ভিত্তিতে তাদের মধ্যে মিরাজই সবচেয়ে দ্রুততম। নিজের ২৪তম টেস্টে এসে শততম উইকেটের দেখা পেয়েছেন মিরাজ। তার আগে ২৫ টেস্টে শততম উইকেট পেয়েছিলেন তাইজুল ইসলাম।

তিনি ভেঙেছিলেন সাকিব আল হাসানের ২৮তম টেস্টে উইকেটের সেঞ্চুরির রেকর্ড। এই তালিকায় সবার প্রথমে নাম তুলেছিলেন মোহাম্মদ রফিক। ৩৩ টেস্টে ১০০ উইকেট নিয়ে শেষ হয় তার ক্যারিয়ার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগে মিরাজের উইকেট সংখ্যা ছিল ৯০টি। চট্টগ্রামে টেস্টে দুই ইনিংসেই চারটি করে উইকেট পান মিরাজ। মিরপুরে উইকেটশূন্য প্রথম দিনের পর দ্বিতীয় দিন সকালে এনক্রুমা বোনারকে ফিরিয়ে তার উইকেট সংখ্যা হয় ৯৯। তৃতীয় দিনে শনিবার শেন মোজলিকে ফিরিয়ে ১০০ উইকেটের মালিক হন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Develop BY Our BD It