1. admin@banglahdtv.com : Bangla HD TV :
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০২:৩২ পূর্বাহ্ন

মাফিয়াতন্ত্র ও ফ্যাসিবাদ সম্পর্ক বনাম পরিণতি

Coder Boss
  • Update Time : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
  • ৪১ Time View

মাফিয়াদের সম্পর্কে আমার প্রবল আগ্রহ সৃষ্টি হয় গডফাদার নামক সিনেমাটি দেখার পর। প্রখ্যাত মার্কিন ঔপন্যাসিক মারিও পুজোর গডফাদার উপন্যাস অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটি বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসের অন্যতম একটি মাইলস্টোন। একটি অপরাধী পরিবার এবং অপরাধ জগতের মধ্যে অসাধারণ এক রসায়ন তৈরি করে লেখক যেভাবে কাহিনীটি উপস্থাপন করেছেন তা বোধসম্পন্ন সব পাঠকের চিন্তার জগৎকে তরঙ্গায়িত করে ছাড়ে। মারিও পুজো উপন্যাসটি লেখেন ১৯৬৯ সালে, যা প্রকাশিত হওয়ার সাথে সাথে সারা দুনিয়ায় হইচই ফেলে দেয় এবং সর্বকালের সেরা বিক্রীত বইয়ের তালিকায় স্থান করে নেয়। উপন্যাসের শিরোনাম ঠিক রেখে তৎকালীন দুনিয়ার অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক ফ্রান্সিস ফোর্ড কপ্পোলা লেখক মারিও পুজোর সাথে যৌথভাবে সিনেমাটির জন্য চিত্রনাট্য তৈরির পর সেলুলয়েডের পর্দায় যে বিল্পব ঘটান তা আজো বিস্ময় হয়ে রয়েছে।

১৯৭২ সালে গডফাদার সিনেমা মুক্তি পায়। ছবিটির প্রধান চরিত্রে মার্লো ব্র্যান্ডো যে অনবদ্য অভিনয় করেন যার ফলে মাফিয়াতন্ত্র সম্পর্কে যেমন নতুন একটি অধ্যায় রচিত হয় তেমনি মাফিয়াদের পিতা সম্পর্কে একটি স্থায়ী পোর্ট্রটে তৈরি হয়ে যায়। গডফাদার সিনেমার বিপুল জনপ্রিয়তা, চলচ্চিত্রটির পরিচালকের মুনশিয়ানা এবং লেখক মারিও পুজোর বিস্ময়কর লেখনীর কারণে মাফিয়াতন্ত্র সারা দুনিয়ার দর্শক শ্রোতার কাছে ক্ষেত্র বিশেষে রাষ্ট্রের চেয়েও শক্তিশালী এবং রবিনহুড-আলাদিন প্রভৃতি চরিত্রের চেয়েও রোমাঞ্চকর বলে প্রতীয়মান হতে থাকে। ফলে দেশ-বিদেশের সমাজ-রাজনীতি-অর্থনীতিতে সেই সত্তরের দশক থেকেই যেভাবে গডফাদার এবং মাফিয়া শব্দগুলো ব্যবহৃত হয়ে আসছে সেভাবে অন্য কোনো শব্দের সন্ধান আজ অবধি পাওয়া যায়নি।

গডফাদার মাফিয়া এবং মাফিয়াতন্ত্র সম্পর্কে আজকের নিবন্ধে বিস্তারিত আলোচনা করব। কিন্তু তার আগে ফ্যাসিবাদ সম্পর্কে সংক্ষেপে কিছু বলা দরকার। কারণ মাফিয়াতন্ত্র নির্মূল করতেই ফ্যাসিবাদের উদ্ভব হয়েছিল। আবার সেই ফ্যাসিবাদের হর্তাকর্তারা মাফিয়া দমন করতে গিয়ে নিজেরা এত্তবড় মাফিয়াতে পরিণত হয়েছিল যে, স্বয়ং হিটলার এবং তার মিত্ররা মিলে প্রথমে ফ্যাসিস্টদের নিয়ন্ত্রণ করার চেষ্টা করে এবং পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মিত্র পক্ষকেও ফ্যাসিবাদের পতনে সর্বাত্মক যুদ্ধ করতে হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ফ্যাসিবাদ এবং মাফিয়াতন্ত্র পুরো ইউরোপকে কিভাবে দুর্ভোগ দুর্দশায় ফেলেছিল তার নমুনা আমরা ১৯৬২ সালের একটি যুদ্ধের ঘটনার মধ্যে পেতে পারি, যেটিকে ইতিহাসের প্রথম মাফিয়া যুদ্ধ বলে আখ্যায়িত করা হয়েছে।

আলোচনার এই পর্যায়ে আমি প্রথমে মাফিয়াতন্ত্র সম্পর্কে বিস্তারিত বলব। তারপর ফ্যাসিবাদের উত্থান-পতন সম্পর্কে বলব এবং সবার শেষে ১৯৬২ সালের প্রথম মাফিয়া যুদ্ধ সম্পর্কে বললে পাঠকদের পক্ষে মাফিয়াতন্ত্র-মাফিয়াদের বাবা-মা অর্থাৎ ফাদার অব মাফিয়া বা মাদার অব মাফিয়াদের ভূমিকা এবং ফ্যাসিবাদের উত্থান-পতনের মধ্যে একটি সমীকরণ সহজে অনুধাবন করতে পারবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss