1. admin@banglahdtv.com : Bangla HD TV :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন

ভিড় কমাতে বাড়ল ব্যাংক লেনদেনের সময়

ডেস্ক রিপোর্ট
  • Update Time : রবিবার, ১১ এপ্রিল, ২০২১
  • ৪৩৭ Time View

করোনা সংক্রমণ ঠেকাতে বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার যে সিদ্ধান্ত দিয়েছিল, তা অব্যাহত থাকবে। তবে কাল সোমবার ও মঙ্গলবার ব্যাংকিং লেনদেন চলবে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত। আর লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে বেলা ৩টা পর্যন্ত।

আজ রোববার বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। লেনদেনে বিধিনিষেধ দেওয়ার পর ব্যাংকিং লেনদেন ছিল সকাল ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত। তবে এই স্বল্প সময়ের কারণে শাখা পর্যায়ে ভিড় বেড়ে যাওয়ায় কেন্দ্রীয় ব্যাংক লেনদেনের সময় বাড়িয়েছে। ব্যাংকিং লেনদেন চলবে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত। ব্যাংক খোলা থাকবে বেলা ৩টা পর্যন্ত।

করোনার প্রকোপ মোকাবিলায় সরকারের পক্ষ থেকে বিভিন্ন বিধিনিষেধ এবং তা অব্যাহত রাখার ঘোষণার পর আজ কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি আগের সব সিদ্ধান্ত অব্যাহত থাকবে বলে জানানো হয়।

আগের প্রজ্ঞাপনে বলা হয়েছিল, শাখার নিকটবর্তী স্থানে বসবাসকারী কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। এ ছাড়া কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ও কর্মপরিবেশের বিষয়টি সরকার ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে পালন করতে হবে। ফলে ৫০ শতাংশ কর্মকর্তা-কর্মচারী দিয়েও অফিস পরিচালনা করা যাবে। এই সময়ে ব্যাংকের সব ধরনের লেনদেন চালু থাকবে। কেন্দ্রীয় ব্যাংক বলেছিল, অনলাইনে জমা ও উত্তোলন সুবিধা চালু রয়েছে, দুই কিলোমিটারের মধ্যে এমন একাধিক শাখা থাকলে ব্যাংকগুলো একটি শাখা চালু রাখতে পারবে। তবে বৈদেশিক মুদ্রায় লেনদেন হয়, এমন শাখা এর আওতায় পড়বে না।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ব্যাংকের সান্ধ্যকালীন ও সাপ্তাহিক ছুটিকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধ রাখতে হবে। এ ছাড়া এজেন্ট ব্যাংকিং সেবার কার্যক্রম কীভাবে চলবে, ব্যাংকগুলো তা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবে। এই সময়ে এটিএম বুথে পর্যাপ্ত অর্থ ও অনলাইন ব্যাংকিং কার্যক্রম সার্বক্ষণিক চালু রাখতে উদ্যোগ নিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss