1. admin@banglahdtv.com : Bangla HD TV :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন

মিসরে ৩০০০ বছর পুরনো ফেরাউনি যুগের শহর আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক
  • Update Time : শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১
  • ৩৮৫ Time View
মিসরে আবিষ্কৃত প্রাচীন শহরগুলোর মধ্যে এটিই বৃহত্তম।

মিসরের দক্ষিণাঞ্চলে লুক্সর শহরের কাছে মরুভূমিতে তিন হাজার বছরের পুরনো ফেরাউনি যুগের প্রাচীন এক শহরের ধ্বংসাবশেষ আবিষ্কার করেছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। বৃহস্পতিবার অনুসন্ধানের সাথে যুক্ত প্রত্নতাত্ত্বিক দল এক বিবৃতিতে এই তথ্য জানায়। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, মিসরে আবিষ্কৃত প্রাচীন শহরগুলোর মধ্যে এটিই বৃহত্তম। মিসরের সাবেক প্রত্নতত্ত্ববিষয়ক উপমন্ত্রী ও মিসরবিদ ড. জাহি হাউয়াসের নেতৃত্বে প্রত্নতাত্ত্বিকরা বালুতে ঢাকা পড়া ফেরাউনি যুগের সমৃদ্ধ এই শহর আবিষ্কার করেন বলে বিবৃতিতে জানানো হয়।

প্রাচীন এই শহর আবিষ্কারের পরিপ্রেক্ষিতে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মিসরীয় শিল্প ও প্রত্নতত্ত্ববিষয়ক অধ্যাপক বেটসি ব্রায়ান বলেছেন, মিসরীয় প্রত্নতাত্ত্বিক দলটির বিবৃতি অনুসারে, প্রায় এক শ’ বছর আগে তুতানখামুনের সমাধি আবিষ্কারের পর এটিই দ্বিতীয় গুরুত্বপূর্ণতম প্রত্নতাত্ত্বিক আবিষ্কার। আবিষ্কৃত শহরের ধ্বংসাবশেষের মাঝে তৃতীয় আমেনহোতেপের সিলমোহরযুক্ত রঙিন মৃৎশিল্পের পাত্র, গুবরে পোকার আকৃতির তাবিজ, মাটির ইট ও গহনা পাওয়া যায়।

সাবেক প্রত্নতাত্ত্ববিষয়ক মন্ত্রী হাওস বলেছেন, ‘বহু বিদেশী অনুসন্ধানী দল এই শহরটির সন্ধান করেছে, কিন্তু তা খুঁজে পায়নি।’ বিবৃতি অনুযায়ী, অনুসন্ধানী দলটি ২০২০ সালের সেপ্টেম্বরে রাজধানী কায়রো থেকে প্রায় ৫০০ কিলোমিটার (৩০০ মাইল) দক্ষিণে লুক্সরের কাছে তৃতীয় র‌্যামেস ও তৃতীয় আমেনহোতেপের সমাধির মধ্যবর্তীস্থানে খননকাজ শুরু করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss