1. admin@banglahdtv.com : Bangla HD TV :
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০১:২৬ পূর্বাহ্ন

জেলহত্যা দিবস- খুনীদের শাস্তি চাই

Coder Boss
  • Update Time : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ৮৫ Time View

বিশেষ প্রতিনিধি ॥ পলাতক খুনীদের ফিরিয়ে এনে শাস্তি কার্যকর এবং বঙ্গবন্ধু ও জেল হত্যাকা-ের সঠিক রহস্য উন্মোচনের দাবির মধ্য দিয়ে শোকাবহ পরিবেশে মঙ্গলবার সারাদেশে পালিত হয়েছে জেলহত্যা দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এবং জাতীয় চার নেতার কবরে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে আওয়ামী লীগ, সহযোগী সংগঠন, পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং পরিবারের সদস্যরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতীয় চার নেতাকে। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সব কর্মসূচীই আয়েজিত হয়েছিল সীমিত পরিসরে ও স্বাস্থ্যবিধি মেনে।

মঙ্গলবার ধানম-ির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতি এবং বনানী কবরস্থানে জাতীয় তিন নেতা তাজউদ্দিন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন এম মনসুর আলীর কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা নিবেদন করা হয়। একইভাবে রাজশাহীতে এএইচএম কামারুজ্জামানের কবরে দলীয় নেতাকর্মী ও পরিবারের সদস্যরা শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল ৮টায় প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। পরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ সময় বেগম মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, আব্দুল মতিন খসরু, জাহাঙ্গীর কবির নানক, মাহবুব-উল-আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, সাখাওয়াত হোসেন শফিক, সুজিত রায় নন্দি, হাবিবুর রহমান সিরাজ, প্রকৌশলী আব্দুস সবুর, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ডাঃ রোকেয়া সুলতানা, মেহের আফরোজ চুমকি, আমিনুল ইসলাম আমিন, ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, রিয়াজুল কবির কাওছারসহ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

এছাড়া ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, জাতীয় শ্রমিক লীগ, কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগ, তাঁতি লীগ, মৎস্যজীবী লীগ, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, মহিলা শ্রমিক লীগ, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন নেতাকর্মীরা জাতির পিতার প্রতিকৃতি এবং জাতীয় চার নেতার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন। আওয়ামী লীগ নেতৃবৃন্দ রাজধানীর বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদ ও জাতীয় নেতাদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। বনানী কবরস্থানে পবিত্র ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

পুরান ঢাকার নাজিমুদ্দিন সড়কের কারা অভ্যন্তরে কারা স্মৃতি জাদুঘরে স্থাপিত চার নেতার প্রতিকৃতিতেও ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সেখানে মিলাদ ও দোয়া মাহফিলেও অংশ নেন তিনি। এসময় জাতীয় চার নেতার পরিবারের সদস্যদের মধ্যে এএইচএম এহছানুজ্জামান, রেজাউল করিম, ডাঃ সৈয়দা জাকিয়া নূর এমপি ছাড়াও স্থানীয় এমপি হাজী সেলিম, সাবেক এমপি ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির উপস্থিত ছিলেন।

দিনের শুরুতে সকাল ৬টায় বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা তোলা হয়, দলীয় পতাকা থাকে অর্ধনমিত। কালো পতাকা উত্তোলনের পাশাপাশি কালো ব্যাজও ধারণ করেন আওয়ামী লীগ নেতাকর্মীরা। বিকেল সাড়ে ৩টায় জেল হত্যা দিবস উপলক্ষে ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হন আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুবলীগের শ্রদ্ধা ও খাবার বিতরণ ॥ জেল হত্যা দিবসে ধানম-ি ৩২ ও বনানী কবরস্থানে যুবলীগের পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেছেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলসহ কেন্দ্রীয় যুবলীগের নেতৃবৃন্দ। জেলহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে কৃষক লীগ। তার আগে সকালে সংগঠনের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক এ্যাড. উম্মে কুলসুম স্মৃতির নেতৃত্বে ধানম-ির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। দুপুরে সংগঠনটির দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্বেচ্ছাসেবক লীগও আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদনের কর্মসূচী পালন করে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দোয়া ॥ দিবসটি উপলক্ষে বাদ যোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এ সময় ১৯৭৫ সালের ৩ নবেম্বর শাহাদাতবরণকারী জাতীয় চারনেতার রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহীউদ্দিন কাশেম।

৫ টাকা মূল্যমানের ডাটাকার্ড ও বিশেষ সিলমোহর প্রকাশ ॥ জেলহত্যা দিবস উপলক্ষে ডাক অধিদফতর ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করেছে। এছাড়াও দিবসটি স্মরণে ৫ টাকা মূল্যমানের ৫টি স্মারক ডাকটিকেটের সমন্বয়ে একটি সিটলেট ও দশ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খামও প্রকাশ করা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার মঙ্গলবার ঢাকায় তার দফতর থেকে স্মারক ডাকটিকেটের সমন্বয়ে সিটলেট ও উদ্বোধনী খাম অবমুক্ত এবং ডাটাকার্ড প্রকাশ করেন। এ উপলেক্ষে তিনি একটি বিশেষ সিলমোহর ব্যবহার করেন।

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে দিনের প্রথম প্রহরে স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও বনানী গোরস্তানে শহীদদের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান সাইদ, সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নস্করসহ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সকল নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ॥ জেলহত্যা দিবস উপলক্ষে নানা কর্মসূচী পালন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। সকালে বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়া। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডাঃ সাহানা আখতার রহমান, উপ-উপচার্য (প্রশাসন) অধ্যাপক ডাঃ মুহাম্মদ রফিকুল আলম, রেজিস্ট্রার অধ্যাপক ডাঃ এবিএম আবদুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডাঃ সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ জুলফিকার আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss