1. admin@banglahdtv.com : Bangla HD TV :
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৫:০৭ অপরাহ্ন

রাত ১২টার পর উঠে যাচ্ছে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা

Coder Boss
  • Update Time : বুধবার, ৪ নভেম্বর, ২০২০
  • ৩৮৪ Time View

টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে বুধবার রাত ১২টায় উঠে যাচ্ছে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা। মা ইলিশ রক্ষায় মৎস্য অধিদপ্তরের নিষেধাজ্ঞা শেষ হওয়ায় বুধবার রাত ১২টার পর থেকে জেলেদের নদীতে মাছ শিকারে কোন বাঁধা নেই বলে জানিয়েছেন বরিশাল মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক আনিচুর রহমান।

এদিকে গত ২১ দিনের অভিযানে বরিশাল বিভাগে ৯৮৭টি মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধভাবে মাছ শিকারের দায়ে ১ হাজার ১৭৪টি মামলা দায়ের করা হয়। এসব মামলায় ১ হাজার ৫৯ জনকে বিভিন্ন মেয়াদে কারা ও অর্থদণ্ড প্রদান করা হয়। অর্থদণ্ডের মাধ্যম মোট ১৭ লাখ ৪৩ হাজার  টাকা জরিমানা আদায় করা হয়েছে।

অভিযানে মোট ৭৮ লাখ মিটার কারেন্ট জাল এবং ৯ হাজার ৫০০ কেজি ইলিশ মাছ উদ্ধার করা হয়।

 

জেলা মৎস্য অফিসের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস জানান, গত বছরের তুলনায় এবার নদীর পরিবেশ ভাল ছিল। এবার যে পরিমাণ মা ইলিশ ডিম অবমুক্ত করার সুযোগ পেয়েছে তাতে এবার ইলিশের উৎপাদন আরও বৃদ্ধি পাবে।

ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রজনন মৌসুমের সঙ্গে সমন্বয় করে এবার ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত  ইলিশ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন, বিপণন ও বাজারজাতকরণে নিষেধাজ্ঞা আরোপ করে মৎস্য বিভাগ।

প্রজনন মৌসুম সফল হওয়ায় এ বছর ৪ লাখ মেট্রিক টন ইলিশ আহরণ করা সম্ভব হবে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

বরিশাল বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার জানান, অভিযানের সময়ে বিভাগের ২ লাখ ৮২ হাজার জেলে পরিবারকে ২০ কেজি করে চাল প্রদান করা হয়েছে। জেলেরা সচেতন হওয়ায় এবার নিষেধাজ্ঞাকালীন তারা নদীতে মাছ শিকারে নামেনি। এ কারণে এবার ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে বলে আশা করেন তিনি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss