1. admin@banglahdtv.com : Bangla HD TV :
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০১:০৪ অপরাহ্ন

হালাল পণ্য রপ্তানির সক্ষমতা ও সুযোগ কাজে লাগাতে হবে’

Coder Boss
  • Update Time : বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ৪৪ Time View

বিশ্বব্যাপী হালাল পণ্যের বড় বাজার তৈরি হয়েছে। এ বাজার দিনদিন আরও বড় হচ্ছে। দেশে তৈরি হালাল পণ্য রপ্তানিতে এই বাজার ধরার সুযোগ এসেছে। দেশের উদ্যোক্তাদের হালাল পণ্য রপ্তানির সক্ষমতাও রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে হবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন।

তিনি বলেছেন, রপ্তানি বাণিজ্য বাড়াতে নতুন রপ্তানি পণ্য ও বাজার সম্প্রসারণে যেতে হবে। হালাল পণ্যসহ সব পণ্যের সার্টিফিকেশন সক্ষমতা অর্জন করে রপ্তানি বাড়াতে হবে।

বুধবার ঢাকার সিরডাপ মিলনায়তনে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ‘হালাল পণ্যসহ সব পণ্যের সার্টিফিকেশন সক্ষমতা ও হালাল পণ্য রপ্তানির সম্ভাবনা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বাণিজ্য সচিব।

তিনি বলেন, হালাল পণ্য রপ্তানির বাজার ধরতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ এবং বেসরকারিখাতের উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। পেশাদারিত্ব মনোভাব নিয়ে এগিয়ে গেলে বাংলাদেশ হালাল পণ্যের বিশ্ববাজারে বড় অবদান রাখতে সক্ষম হবে। এজন্য করণীয় নির্ধারণ করতে হবে। অনেক দেশ হালাল সার্টিফিকেশন অথরিটি গঠন করে কাজ করছে। এসব দেশের অভিজ্ঞতা কাজে লাগানোর সুযোগ আছে। নিজেদের সক্ষমতাকে কাজে লাগিয়ে প্রয়োজনীয় শর্ত পূরণ করে রপ্তানি বাড়াতে হবে।

তিনি আরও বলেন, দেশে পর্যাপ্ত হালাল পণ্য এবং দক্ষ জনবল রয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে আরও দক্ষ জনবল গড়ে তুলতে হবে। হালাল পণ্য রপ্তানির ক্ষেত্রে নগদ আর্থিক সহযোগিতা বাড়ানো যেতে পারে। বিদেশে দূতাবাসগুলোকে এ কাজে লাগানো যাবে। সম্মিলিত প্রচেষ্টায় হালাল পণ্য রপ্তানিতে সফল হবে বাংলাদেশ।

বাণিজ্য সচিব বলেন, ২০২৪ সালে বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে। তখন রপ্তানি বাণিজ্যে জিএসপি সুবিধাসহ বিভিন্ন সুবিধা থাকবে না। ওই সময়ে রপ্তানির বাড়ানো বড় চ্যালেঞ্জ। বিশ্ববাজারে উন্নত দেশের সঙ্গে প্রতিযোগিতা করেই এগিয়ে যেতে হবে। বাণিজ্য মন্ত্রণালয় এ জন্য কাজ করছে। যাতে বর্তমান রপ্তানি দশগুণ বৃদ্ধি করা সম্ভব হয়।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে কর্মশালার বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যারয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক রুমানা হক। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম সফিকুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানের বিশেষ অতিথি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. ওবায়দুল আজম বক্তব্য দেন। কর্মশালায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং এই খাতের ব্যবসায়ী নেতারা অংশ নেন

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss