1. admin@banglahdtv.com : Bangla HD TV :
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০২:৫৩ অপরাহ্ন

‘শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে সেটি বলার কোনও সুযোগ নেই’

ডেস্ক রিপোর্ট
  • Update Time : রবিবার, ১৫ আগস্ট, ২০২১
  • ২০ Time View
‘শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে সেটি বলার কোনও সুযোগ নেই’

করোনায় দীর্ঘদিন ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান কবে নাগাদ খুলবে এ বিষয়ে পরিষ্কার কিছু বলতে পারছেন না শিক্ষামন্ত্রী দীপু মনি।

রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, আমরা সবসময় ভাবছি, নতুন করে ভাববার কিছু নেই, আমরা পরিকল্পনা করছি আর সেগুলো বাস্তবায়ন করছি। যেখানে যতটুকু সম্ভব, পরিস্থিতি যতখানি এলাও করছে আমরা তা বাস্তবায়ন করার চেষ্টা করে যাচ্ছি। এখন করোনার যে সংক্রমণ ও মৃত্যুর হার সমস্ত কিছু মিলিয়ে যে অবস্থা, সে বিবেচনায় কবে নাগাদ আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব সেটি বলার কোনও সুযোগ আমাদের কাছে নেই আসলে।

তিনি বলেন, করোনায় মৃত্যুর হার এখন নিম্নগামী। যদি যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলি তাহলে মৃত্যুর হার আরও নেমে যাবে। বিশেষজ্ঞরা যেমন বলেন যে শনাক্ত হার শতকরা ৫ ভাগ বা তার কম হলে তখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া যায়।

এসময় শনাক্ত হার ৫ শতাংশে না নামলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হতে পারে বলে ইঙ্গিত শিক্ষামন্ত্রীর। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীও ঘোষণা দিয়েছেন আমাদের শিক্ষার্থীদের বিশেষ করে ১৮ বছরের ঊর্ধ্বে যারা আছেন তাদের সকলকে যাতে আমরা টিকার আওতায় নিয়ে আসতে পারি। আবাসিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী যারা তাদের অধিকাংশকেও টিকা দেয়া সম্পন্ন করা হয়েছে। কাজেই বাকি শিক্ষার্থীদেরও যদি আমরা টিকার আওতায় নিয়ে আসতে পারি, সেক্ষেত্রে সংক্রমণের হার শতকরা ৫-এ না নামুক, একটা যথেষ্ট পরিমাণে নামলেই আমরা একটা সিদ্ধান্ত নেব। শিক্ষক কর্মচারীদের টিকা দেয়ার কাজ প্রায় সম্পন্ন করে ফেলেছি আমরা। আমাদের যেকোনো সময় সকল পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সার্বিক প্রস্তুতি রয়েছে।

তিনি বলেন, গত বছরের অভিজ্ঞতা বলে নভেম্বর-ডিসেম্বরে সংক্রমণ অনেক কমে গিয়েছিল। এ বছরও যদি সেটা হয় তাহলে সে সময়ে আমরা ভেবেছি এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিতে পারব ইনশাআল্লাহ। সংক্রমণের হার একেবারেই কম চলে আসলে সেক্ষেত্রে সকল শিক্ষাপ্রতিষ্ঠান একসঙ্গে খুলে দেয়া হবে। আর যদি ধীরে ধীরে কমে সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা যেহেতু আগে টিকা পাবে তাই বিশ্ববিদ্যালয় আগে খুলে দেয়া হবে। পুরোটায় সংক্রমণের গতি প্রকৃতির ওপর নির্ভর করবে।

দেশে করোনা শনাক্ত হয় গেল বছরের ৮ মার্চ। ভাইরাসের বিস্তার রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। পরে দফায় দফায় তা বাড়িয়ে আগামী ৩১ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss