1. admin@banglahdtv.com : Bangla HD TV :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন

পরীক্ষা সফল, চীনের হামলা ঠেকাতে লাদাখ সীমান্তে ভারতের নতুন ক্ষেপণাস্ত্র

Coder Boss
  • Update Time : শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০
  • ৪০৩ Time View

চীনা বিমানবাহিনীর হামলা ঠেকাতে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) আকাশ ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে ভারতীয় বাহিনী। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জানিয়েছে, নতুন প্রযুক্তির আকাশ ক্ষেপণাস্ত্রের ধারাবাহিক পরীক্ষা সফল হওয়ার পরেই এই সিদ্ধান্ত।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, গত সপ্তাহে অন্ধ্রপ্রদেশের সূর্যলঙ্কা টেস্ট ফায়ারিং সেন্টারে দেশীয় প্রযুক্তিতে তৈরি মাঝারি পাল্লার ‘ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র’ আকাশের ১০টি পরীক্ষা সফল হয়েছে।

ভারতীয় বিমানবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, ‘কম্বাইনড গাইডেড ওয়েপনস ফায়ারিং ২০২০ এক্সারসাইজ’-এর অঙ্গ হিসেবেই এই পরীক্ষা হয়েছিল। অধিকাংশ ক্ষেত্রেই নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে আকাশ।’’

তিনি জানান, এলএসি-র যে এলাকাগুলোতে চীনা বিমানবাহিনী আশাকসীমা লঙ্ঘন করতে পারে বলে আঁচ মিলেছে, সেখানেই মোতায়েন করা হবে আকাশ।

বিমানবাহিনীর একটি সূত্রের খবর, চীনের জেএইচ-১৭ থান্ডার এমনকি, পঞ্চম প্রজন্মের জে-২০ স্টেল্‌থ (রাডার নজরদারি এড়াতে সক্ষম) যুদ্ধবিমানের সম্ভাব্য হামলার মোকাবিলায় আকাশ কার্যকরী ভূমিকা নিতে সক্ষম। ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) এবং ভারত ডায়ানামিক্স লিমিটেড যৌথ উদ্যোগে আকাশের নতুন সংস্করণটি তৈরি করেছে।

নিরাপত্তাবিষয়ক কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠী সম্প্রতি বিমানবাহিনীর ভাঁড়ারে ৫,৫০০ কোটি টাকার ক্ষেপণাস্ত্র আনার প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে। এজন্য মোট ৭টি নতুন মিসাইল স্কোয়াড্রন গঠন করা হবে।

বিমানবাহিনীর ওই কর্মকর্তা আরও জানান, চীনের পাশাপাশি পাকিস্তান সীমান্তেও মোতায়েন করা হবে ওই নতুন স্কোয়াড্রনগুলো। সূত্র: আনন্দবাজার

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss