ক্ষমতা ছাড়ছেন খোমেনি! কে হচ্ছেন ইরানের পরবর্তী সর্বোচ্চ নেতা

ক্ষমতা ছাড়ছেন খোমেনি! কে হচ্ছেন ইরানের পরবর্তী সর্বোচ্চ নেতা

শারীরিক অসুস্থতার জেরে ক্ষমতা ছাড়ছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলী খামেনি। সম্প্রতি এমনই খবর প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। তারপর থেকেই জল্পনা শুরু হয়েছে যে নিজের জায়গায় ছেলে মোজতাবা খামেনিকেই ইরানের সর্বোচ্চ নেতার আসনে বসাচ্ছেন তিনি। জেরুজালেম পোস্ট এক প্রতিবেদনে এ খবর জানায়।

শনিবার রাতে এই বিষয়ে একটি টুইট করেন ইরানের এক সাংবাদিক মোমাবাদ আওয়াজে। তাতে তিনি উল্লেখ করেন, দেশের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলী খামেনির বর্তমানে ৮১ বছর বয়স। তার স্বাস্থ্যের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। গত শুক্রবার ইরানের রাষ্ট্রপতি হাসান রৌহানির আয়াতোল্লা আলি খামেনির সঙ্গে দেখা করার কথা ছিল। কিন্তু, আচমকা সর্বোচ্চ নেতার শরীর খারাপ হওয়ায় সেই বৈঠক বাতিল করা হয়। খামেনির স্বাস্থ্যের বিষয়টি নিয়ে চিন্তায় রয়েছে গোটা ইরান। এ কারণেই তার ছেলে ৫১ বছর বয়সী মোজতাবা খামেনিকে ইরানের সর্বোচ্চ নেতার পদে বসানোর প্রস্তুতি শুরু হয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালে অন্ত্রের ক্যান্সার হওয়ার কারণে একটি অপারেশন হয়েছিল ইরানের সর্বোচ্চ নেতার। তারপর থেকেই তার বিষয়ে খুব একটা খোঁজ-খবর পাওয়া যায় না। বেশিরভাগ সময়ই লোকচক্ষুর অন্তরালে থাকেন তিনি। ফলে তার স্বাস্থ্যের অবস্থা নিয়ে রহস্য তৈরি হয়েছে। এদিকে ইরানের সর্বোচ্চ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহর গুপ্তহত্যার পর দেশজুড়ে উত্তেজনা তৈরি হয়েছে। যেকোনও মুহূর্তে যুদ্ধও লাগার সম্ভাবনাও রয়েছে। সেই কারণেই মোজতাবা খামেনিকে খুব দ্রুত ক্ষমতায় বসানোর চেষ্টা করছে। সূত্র : সংবাদ প্রতিদিন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Develop BY Our BD It