1. admin@banglahdtv.com : Bangla HD TV :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন

কুন্দুজ দখল : ৩ দিনে তালেবানের তৃতীয় প্রাদেশিক রাজধানী জয়

আন্তর্জাতিক ডেস্ক
  • Update Time : রবিবার, ৮ আগস্ট, ২০২১
  • ২০৯ Time View

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের প্রাদেশিক রাজধানী কুন্দুজ শহর দখল করে নিয়েছে তালেবান। রোববার সশস্ত্র সংগঠনটি এক বিবৃতিতে এই ঘোষণা দেয়।

আফগান সরকার অবশ্য তালেবানের এই দাবি অস্বীকার করলেও সংবাদমাধ্যম আলজাজিরার কাছে কুন্দুজের স্থানীয় বাসিন্দা ও সাংবাদিকরা তালেবানের কুন্দুজ দখলের তথ্য নিশ্চিত করেছে।

এর মাধ্যমে তিনদিনে তিন প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান।

এর আগে শুক্রবার নিমরোজ প্রদেশের যারানজ ও শনিবার জাওযজান প্রদেশের রাজধানী শেবারগান দখল করে তালেবান।

কুন্দুজ দখলের আগে স্থানীয় বাসিন্দারা সংঘর্ষের কারণে শহর ছেড়ে পালানোর চেষ্টা করেছিলেন বলে স্থানীয় এক বাসিন্দা আলজাজিরাকে জানান। বর্তমানে তারা নিজেদের বাড়ি থেকে বের হওয়ার সাহস করছেন না।

রাজধানী কাবুল থেকে আলজাজিরার প্রতিনিধি শার্লট বেলিস বলেন, ‘কুন্দুজ শহর থেকে এক সাংবাদিক আমাদের জানিয়েছেন. তালেবান শহরের পুলিশ প্রধানের দফতর, নির্বাচন কমিশন দফতরের নিয়ন্ত্রণ নিয়েছে এবং শহরের প্রধান চত্ত্বরে তালেবানের পতাকা ওড়ানো হয়েছে।’

তিনি বলেন, ‘সরকার কুন্দুজ হারানোর কথা অস্বীকার করলে সব কিছুর বিবেচনায় এটির পতন হয়েছে।’

এর আগে শনিবার শেবেরগান দখলের পর তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে মার্কিন বিমান হামলা কথা জানায় আফগান সরকার। হামলায় দুই শ’র বেশি তালেবান যোদ্ধা নিহত হওয়ার দাবি করা হয়।

এদিকে শনিবার আফগানিস্তানে মার্কিন দূতাবাস এক বিবৃতিতে তালেবানের দুই প্রাদেশিক শহর দখলের নিন্দা জানায়।

বিবৃতিতে তারা বলে, ‘আমরা তলেবানের আফগান শহরগুলোতে নতুন সহিংস আক্রমণের নিন্দা জানাই। এরমধ্যে আফগানিস্তানের নিমরোজ প্রদেশের যারানজের বেআইনি দখল, গতকাল ও আজকে জাওযজান প্রদেশের রাজধানী শেবেরগানে হামলা এবং হেলমান্দের লশকরগাহ ও অন্যান্য স্থানের প্রাদেশিক রাজধানীগুলো দখলে অব্যাহত প্রচেষ্টা অন্তুর্ভুক্ত।’

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা যায়, যারানজের বেশ কিছু অধিবাসী তালেবান যোদ্ধাদের স্বাগত জানাচ্ছে। তালেবানের সাদা পতাকা উড়িয়ে তারা যোদ্ধাদের স্বাগত জানায়।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে এখনো কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তানের বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নিতে শুরু করে। সমঝোতা না হওয়ার জন্য আফগান সরকারকে অভিযুক্ত করছে তালেবান।

এই পরিস্থিতিতে আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ নেয়া শুরু করে তালেবান।

এরমধ্যে প্রতিবেশী দেশগুলোর সাথে গুরুত্বপূর্ণ সীমান্ত সংযোগসহ গ্রাম ও পার্বত্য অঞ্চলের বেশিরভাগই তালেবান দখল করে নিয়েছে।

সূত্র : আলজাজিরা

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss