1. admin@banglahdtv.com : Bangla HD TV :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

ভারতে এবার ডেল্টা প্লাসের সংক্রমণ : ২ ডোজ টিকা নেয়ার পরও একজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
  • Update Time : শনিবার, ১৪ আগস্ট, ২০২১
  • ১৯০ Time View

করোনার দ্বিতীয় ঢেউয়ের সময়ই ডেল্টার প্রকোপ দেখেছিল ভারত। কিন্তু এবার ডেল্টা প্লাসের সংক্রমণ শুরু হলো। এবারো ডেল্টা প্লাসের প্রকোপ শুরু হয়েছে মহারাষ্ট্র থেকে। মুম্বাইতে এখনই সাতজন ডেল্টা প্লাসে আক্রান্ত। তার মধ্যে একজন ৬৩ বছর বয়সী নারীর মৃত্যু হয়েছে। দুই ডোজ ভ্যাকসিন নেয়ার পরেও তিনি মারা গেছেন। ফলে ভ্যাকসিন ডেল্টা প্লাসকে কতটা আটকাতে পারে, সেই প্রশ্ন উঠছে।

এর আগে ১৩ জুন ডেল্টা প্লাসে প্রথম একজন মারা গেছিলেন। মহারাষ্ট্রেই। তারপর ডেল্টা প্লাসে মারা গেলেন এই নারী। এখন মুম্বাইসহ মহারাষ্ট্রে ডেল্টা প্লাস ছড়ানোয় বিপদ দেখছেন প্রশাসনের কর্তা ও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। আতঙ্কও ছড়াচ্ছে। মুম্বাইয়ে সাতজন এবং মহারাষ্ট্রের অন্যত্র ছয়জন ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্রে এই ১৩ জনসহ সারা দেশে মোট ৮৫ জন ডেল্টা প্লাসে আক্রান্ত। তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ডেল্টা প্লাস দ্রুত ছড়াচ্ছে এমন নয়।

মুম্বাই পুরসংস্থা ইতিমধ্যেই সক্রিয় হয়েছে। যিনি মারা গেছেন, তার সংস্পর্শে যারা এসেছিলেন, তাদের খুঁজে বের করা হয়েছে। মৃত নারীর ঘনিষ্ট সংস্পর্শে থাকা দুজনেরও করোনা হয়েছে। তবে তিনি বাইরে কোথাও যাননি। তাকে রেমডিসিভির ছাড়াও স্টেরয়েড দেয়া হয়েছিল। অক্সিজেনও দেয়া হচ্ছিল। কিন্তু তাকে বাঁচানো যায়নি।

মহারাষ্ট্রে যে ১৩ জন ডেল্টা প্লাসে আক্রান্ত, তাদের মধ্যে ছয়জন অপ্রাপ্তবয়স্ক।

দুই ডোজ ভ্যাকসিন নেয়ার পর মুম্বাইয়ে ডেল্টা প্লাসে আক্রান্ত নারীর মৃত্যুর পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কি ভ্যাকসিন ডেল্টা প্লাসকে আটকাতে পারছে না? চিকিৎসকদের মতে, ওই নারীর কোনো কোমর্বিডিটি বা গুরুতর অন্য অসুখ ছিল কি না, সেটাও দেখা দরকার। তাছাড়া ডেল্টা প্লাসকে আটকানোর জন্য করোনার বুস্টার ডোজের কথা চলছে।

দিন কয়েক আগেই সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, জার্মানি, ইসরাইল ও ফ্রান্স বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনা রূপায়ণ করার দিকে এগোচ্ছে। জাতিসঙ্ঘ বলেছিল, বিশ্বের সব দেশের অধিকাংশ মানুষ টিকা পাওয়ার পরই বুস্টার ডোজ দেয়া উচিত।

কিন্তু ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, সেপ্টেম্বরেই সেখানে বুস্টার ডোজ দেয়া শুরু হবে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনেট বয়স্ক নাগরিকদের অনুরোধ করেছেন, তারা যেন অবিলম্বে বুস্টার ডোজ নিয়ে নেন। জার্মানিও সেপ্টেম্বর থেকে খুব বেশি বয়সীদের বুস্টার ডোজ দেবে।

সূত্র : ডয়চে ভেলে

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss