1. admin@banglahdtv.com : Bangla HD TV :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন

গনির বিচার আল্লাহ করবেন

ডেস্ক রিপোর্ট
  • Update Time : রবিবার, ১৫ আগস্ট, ২০২১
  • ১৯৯ Time View

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির আফগানিস্তান ত্যাগের তীব্র সমালোচনা করেছেন তার প্রতিন্দ্বন্দ্বী ও আফগান ন্যাশনাল রিকনসিলিয়েশন কাউন্সিলের প্রধান আবদুল্লাহ আবদুল্লাহ।

তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুল ঘিরে ফেলার প্রেক্ষাপটে আশরাফ গানি দেশ ত্যাগ করেন। তিনি তাজিকিস্তান চলে গেছেন বলে ধারণা করা হয়েছে। তবে সরসারিভাবে তার গন্তব্যের বিষয়টি গোপন রাখা হয়েছে।

গনির দেশ ত্যাগের ব্যাপারে আবদুল্লাহ আবদুল্লাহ বলেন, ‘তিনি আফগানিস্তানের কঠিন সময়ে দেশ ত্যাগ করেছেন। আল্লাহ তার বিচার করবেন।’

আশরাফ গনি পদত্যাগ করেছেন কিনা তা নিশ্চিত নয়। আবদুল্লাহ অবশ্য তাকে সাবেক প্রেসিডেন্ট হিসেবে অভিহিত করেছেন। কিন্তু তিনি কাউকে দায়িত্ব দিয়ে গেছেন কিনা তা এখন পর্যন্ত কেউ জানায়নি।

তালেবান বাহিনীকে কাবুলে প্রবেশের নির্দেশ
তালেবান বাহিনীকে কাবুলে প্রবেশ করার নির্দেশ দেয়া হয়েছে। তালেবানের এক মুখপাত্র জানান, পুলিশ ও নিরাপত্তা কর্মকর্তারা পালিয়ে যাওয়ার প্রেক্ষাপটে লুটপাট বন্ধ করতে তালেবান বাহিনীকে কাবুলে প্রবেশ করার নির্দেশ দেয়া হয়েছে।

তালেবান বাহিনী আজ রোববার দুপুরের মধ্যেই কাবুলে পৌঁছে গিয়েছিল। কিন্তু তালেবান নেতৃত্ব তাদেরকে নগরীর ভেতরে প্রবেশ না করে কাবুলের ফটকগুলোর সামনে অবস্থান করার নির্দেশ দেয়। তালেবান আশা করেছিল, পুলিশ ও বিশেষ নিরাপত্তা বাহিনীই কাবুলের নিয়ন্ত্রণ অব্যাহত রাখবে। কয়েক দিনের মধ্যে সরকার পরিবর্তন নিশ্চিত হওয়ার পরই তারা কাবুলে প্রবেশ করবে।
কিন্তু পুলিশ ও কর্মকর্তারা পালিয়ে গেলে শূন্যতার সৃষ্টি হয়। এমনকি কাবুল বিমানবন্দরের দায়িত্বে থাকা সৈন্যরা পর্যন্ত সরে যায়।

এই প্রেক্ষাপটে নগরীর নিরাপত্তা নিশ্চিত করার জন্য তালেবান বাহিনীকে কাবুলে প্রবেশ করার নির্দেশ দেয়া হয় বলে আল আরাবিয়া জানিয়েছে।

বিবিসির খবরে বলা হয়, তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদের উদ্ধৃতি দিয়ে আফগান টিভি নেটওয়ার্ক তোলো জানিয়েছে, তালেবান বাহিনীকে কাবুলে প্রবেশ করার নির্দেশ দেয়া হয়েছে। তবে বিবিসি জানিয়েছে, তারা এই বক্তব্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি।

মুজাহিদ বলেন, নিরাপত্তা বাহিনী তাদের চেকপয়েন্ট ও নগরীর অনেক অংশ ছেড়ে চলে গেছে। বিশৃঙ্খলা ও লুটপাট ঠেকাতে তালেবান বাহিনীকে নগরীতে প্রবেশের নির্দেশ দেয়া হয়েছে।

সূত্র : ডন, আরব নিউজ, আল আরাবিয়া

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 banglahdtv
Design & Develop BY Coder Boss